সব মানুষের গায়ের রং কেন এক রকম নয়?

 আমরা তো সবাই একই সৃষ্টি কর্তার সৃষ্টি তবুও কেন আমাদের গায়ের রং একই নয় । আমাদের চারপাশে দেখতে পায় কারো গায়ের রং ফর্সা , কারো গায়ের  রং কালো আবার কারো গায়ের রং বাদামী । কিন্তু সব মানুষের গায়ের রং কেন একই রকম নয় এর পিছনে নিশ্চই কোনো না কোনো কারণ  রয়েছে । এই তারতম্যের পিছনে যে কারণ গুলো রয়েছে তা জানতে হলে প্রথমেই আমাদের ত্বকের গঠন সম্পর্কে জানতে হবে ।

আমাদের ত্বক দুটি স্তরে বিভক্ত :

. বহিঃত্বক(Epidermis)

২. অন্তঃত্বক(Gastrodermis)

বহিঃত্বক আবার ৫টি স্তরে বিভক্ত । এই পাঁচটি স্তরের আবার আলাদা আলাদা নাম আছে । তার মধ্যে প্রথম দুটি স্তর হলো স্ট্র্যাটাম ব্যাসালি এ্বং স্ট্র্যাটাম স্পাইনোমাম । এই দুটি স্তরকে একত্রে বলা হয় মালপিজিয়ান (STRATUM MULPIGHI) । ত্বকের এই স্তরে মেলানোসাইট নামক বিশেষ ধরনের রন্জক কোষ আছে । এই কোষগুলোতে মেলানিন নামক ক্ষুদ্র ক্ষদ্র কণা থাকে । আর ত্বকের রং কালো হবে না ফর্সা হবে তা নির্ধারন করে এই মেলানিন । যাদের ত্বকে মেলানিনের পরিমান বেশি তাদের ত্বক কালো আর যাদের ত্বকে মেলানিন এর পরিমান কম তাদের ত্বক ফর্সা হয়ে থাকে । 

এখন স্বভাবতই মনে প্রশ্ন জাগতে পারে যে কাদের ত্বকে মেলানিন এর পরিমান বেশি আর কাদের ত্বকে কম মেলানিন থাকে । আসলে ত্বকে মেলানিনের পরিমান বেশি হবে না কম হবে তা সম্পূর্ণ নির্ভর করে বংশগত বৈশিষ্টের ওপর । অর্থাৎ যাদের পিতা-মাতার ত্বকে মেলানিনের পরিমান বেশি তাদের ত্বক কালো আর যাদের পিতা-মাতার ত্বকে মেলানিনের পরিমান কম তাদের ত্বক ফর্সা হবে (ব্যতিক্রম লক্ষণীয়) । 

তাছাড়া কোন কোন দেশের ভৌগলিক অবস্থান ত্বকের রং এর ওপর প্রভাব ফেলে । কেননা, সূর্যের আলো যেখানে বেশি সেখানে মানুষের গায়ের রং কালো । যেমন ধরেন আফ্রিকানদের কথা, তাদের গায়ের রং কালো , আমাদের বাদামী আবার ইউরোপীয়ানদের ফর্সা । 


পরামর্শ : গায়ের ফর্সা হলে যেমন অহংকার করার দরকার নাই ঠিক তেমনই গায়ের রঙ কালো হলেও হতাশ হওয়ার কোনো কারণ নাই । অনেকেই কালো ত্বক ফর্সা করার জন্য বিভিন্ন ধরনের ক্রিম ব্যবহার করে থাকেন, এটা শুধু মানসিক সান্তনা ছাড়া অন্য কিছু নয় । বাজারে যেসব ক্রিম পাওয়া যায় সেগুলা হয়তোবা ত্বকের উজ্জলতা বৃদ্ধি করে বা উজ্জলতা বাড়াতে সহায়তা করে । কিন্ত মেলানিনের পরিমান কমাতে বা বাড়াতে কোনো ভূমিকা পালন করে না । তবে কিছু ক্ষেত্রে সানস্ক্রিন ব্যবহার করা যেতে পারে । কারণ সানস্ক্রিন ত্বকের মধ্যে সূর্যে রঅতিবেগুনী রশ্মি প্রবেশ করতে বাধা দেয় । ফলে ত্বক থাকে উজ্জল ও সৌন্দর্যময় ।

No comments

Theme images by Raycat. Powered by Blogger.