***আসুন জেনে নেই চুল পাকার আসল রহস্য-

 বয়স বাড়ার সাথে সাথে একটা নির্দিষ্ট নিয়ম অনুযায়ি মানুষের চুল পেকে যায়, চামড়াও কুচকে যায়। এটা আশ্চর্য এক সত্য ঘটনা। কিন্ত আমরা কি কখনো ভেবে দেখেছি এর পিছনের কারনটা কি? 

আসুন ভেবে দেখি এর আসল রহস্য -

মেলানিন নামক রঞ্জক কণিকার জন্য চুলের রং কালো হয়। মেলানোসাইট স্টিমুলেটিং হরমোন(MELANOCYTE STIMULATING HORMONE)কি পরিমান হরমোন তৈরি হবে সেটা নিয়ন্ত্রন করে। কিন্তু এই মেলানোসাইট স্টিমুলেটিং হরমোন কোথা থেকে আসে!

পিটুইটারি নামক গ্রন্থি মেলানিন তৈরি করে। বয়স বাড়ার সাথে সাথে মেলানোসাইট স্টিমুলেটিং হরমোন কম বের হতে থাকে। আর সেই কারণে মেলানিন তৈরির পরিমানও কমতে থাকে। এভাবে করে মেলানোসাইট কোষগুলো থেকে মেলানিন সরে যেতে শুরু করে আর সেই ফাঁকা জায়গা দখল করে নেই বাতাসের সূক্ষ্ম কনা । কিন্তুু কারো কারো ক্ষেত্রে দেখা যায় বয়স বাড়ার আগেই চুল পাকতে শুরু করে ।

অল্প বয়সে চুল পাকার পিছনেও অনেক কারণ রয়েছে । বংশগত কারনে অনেকের মেলানিন কম থাকে । ফলে দেখা যায় কোন কোন বংশের ছেলে-মেয়েদের চুলে অল্প বয়সে পাক ধরে। আবার শারীরিক সমস্যার কারনেও অনেকের শরীরে মেলানিন ঠিকমত তৈরি হয় না। আবার যারা শারীরিক ও মানসিক পরিশ্রম বেশি করে তাদের শরীরে কর্টিকোস্টেরয়েড(CORTICOSTEROID) এবং আড্রেনাল নামক দুটি হরমোন বেশি ক্ষরণ হয়। এই দুটি হরমোন মেলানোসাইট স্টিমুলেটিং হরমোনের মাত্রা কমিয়ে দেয় যার ফলে মেলানিনও কম তৈরি হয় । যার ফল শ্রুতিতে অনেকের অকালে চূল পেকে যায়। 


করনীয়:  অতিরিক্ত শারীরিক ও মানসিক পরিশ্রম না করা । নিয়মিত পুষ্টিকর খাবার বেশি বেশি খাওয়া । পাকা চুল কালো করার জন্য বিভিন্ন ধরনের কসমেটিক্স পাওয়া যায় সেগুলো ব্যবহার করতে পারেন । কিন্তু ব্যবহারের পূর্বে অবশ্যই স্কিন টেস্ট করাবেন ।

No comments

Theme images by Raycat. Powered by Blogger.