বয়স বাড়ার সাথে সাথে মানুষ কেন বু্ড়ো হয়ে যায় ?




 প্রকৃতি র নিয়ম অনুযায়ী একটি নির্দিষ্ঠ বয়সের পর সবাইকে বুড়ো হতে হয় । ৫০ থেকে ৬০ বছর কিংবা তার বেশি বয়সের লোকেদের আমরা বৃদ্ধ বলে থাকি । কোনো মানুষই বুড়ো হতে চাইনা । কারণ বুড়ো হওয়া মানেই অন্যের বোঝা হওয়া, বুড়ো হওয়া মানেই কর্মক্ষমতা কমে যাওয়া । বুড়ো হওয়া মানেই, সৌন্দর্যহীনতা, চোখের দৃষ্টি হ্রাস পাওয়া, শ্রবন শক্তি কমে যাওয়া, স্মৃতিশক্তি হ্রাস পাওয়া আরো কত কি । 

সুতরাং কে বুড়ো হতে চাই ? মানুষ তার যৌবনকে ধরে রাখার জন্য কত চেষ্টাই না করে । তাছাড়া এর জন্য নানা রকমের ওষুধ ও আবিষ্কার করেছে মানুষ । একজন বুড়ো মানুষ বলেলই চোখের সামনে ভেসে ওঠে কুঁচকে যাওয়া ত্বক, শিথিল পেশি, ভঙ্গুর হাড়, আর বেকে যাওয়া মেরুদন্ড । এছাড়াও বৃদ্ধ বয়সের আরেকটি রোগ আছে সেটি হলো কথা বলা ।এই বয়সে একা থাকাটা অনেক বিরক্তিকর হয়ে পড়ে । তাই একজন বৃদ্ধ সবসময় গল্প করার জন্য একজন সঙ্গী খুজেন। কিন্তু তাকে কেউ পাত্তা দেয়না।

বয়স বাড়ার সাথে সাথে মানুষের শরীরে নানা রকম পরিবর্তন দেখা যায় । হরমোনের পরিবর্তন এর ফলে শরীরের অভ্যন্তরের অনেক অঙ্গ-প্রত্যঙ্গ আকারে ছোট হয়ে যায়, যেমন মহিলাদের ক্ষেত্রে জরায়ূ এবং পুরুষদের প্রোষ্টেড গ্ল্যান্ড । অস্থি ক্ষয় হতে শুরু করে বলে এই সময় অস্থিও ভঙ্গুর হতে থাকে। আমাদের শরীর কোলাজেন নামক এক ধরনের তন্তুময় পদার্থ দ্বারা তৈরি । আর এই কোলাজেন এর জন্যই আমাদের শরীর টান টান থাকে এবং পেশি থাকে সবল । কিন্তু বয়স বাড়ার সাথে সাথে এই কোলাজেন তৈরির পরিমানও কমতে থাকে । এর ফলে শরীর নরম হয়ে যায় ।

পরামর্শ:  বয়স কখনও থেমে থাকে না । সবাইকেই একদিন বুড়ো হতে হবে, তাই বুড়োদের অবহেলা করা ঠিক নয় । আর যেহেতু বার্ধক্য প্রকৃতির নিয়ম অনুযায়ি আসে ।সেহেতু এটা যে যত তাড়াতাড়ি মেনে নিতে পারবে ততই মঙ্গল ।

No comments

Theme images by Raycat. Powered by Blogger.